বিশ্বজুড়ে

তালেবানের ক্ষমতা গ্রহণের পর কাবুলে নামল প্রথম বাণিজ্যিক ফ্লাইট

গত মাসে তালেবানরা আফগানিস্তানের শাসন ক্ষমতা দখল করে নেয়ার পর প্রথমবারের মতো কাবুল বিমানবন্দরে একটি আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট অবতরণ করেছে। পাকিস্তানের ইসলামাবাদ থেকে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) একটি ফ্লাইট আজ সোমবার কাবুলে অবতরণ করে। পরে যাত্রী নিয়ে ইসলামাবাদের উদ্দেশে কাবুল ছাড়ে ফ্লাইটটি। বার্তা সংস্থা রয়টার্স এ কথা জানিয়েছে।

ফ্লাইটটিতে করে ভ্রমণের বৈধ কাগজপত্র রয়েছে এমন লোকজনকে কাবুল থেকে ইসলামাবাদে নেওয়ার কথা রয়েছে বলে জানান পাকিস্তানের রাষ্ট্রীয় উড়োজাহাজ কোম্পানি পিআইএ’র একজন মুখপাত্র। তবে, এটি ক্লাসিফায়েড বাণিজ্যিক নাকি সাধারণ বাণিজ্যিক ফ্লাইট তা নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স। এটি বিশেষ বাণিজ্যিক চার্টার ফ্লাইটও হতে পারে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইসলামাবাদ থেকে ছেড়ে যাওয়া ওই ফ্লাইটে বার্তা সংস্থা এএফপি’র একজন সাংবাদিক ছিলেন। তিনি বলেন, ফ্লাইটে হাতেগোনা কয়েকজন আরোহী। প্রায় ১০ জনের মতো যাত্রী হবে। সম্ভবত যাত্রীর চেয়ে ক্রু সংখ্যাই বেশি ছিল। পিআইএ’র ওই ফ্লাইটটি নিয়মিত বাণিজ্যিক ফ্লাইট নাকি বিশেষ বাণিজ্যিক চার্টার ছিল তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। পিআইএ’র একজন মুখপাত্র জানিয়েছেন, আমরা নিয়মিত বাণিজ্যিক ফ্লাইট চালু ব্যাপারে আগ্রহী আছি। তবে দুই দেশের মধ্যে কতবার ফ্লাইট চলাচল করবে তা এখনই বলা সম্ভব নয় বলেও জানান তিনি।

এএফপি’কে পিআইএ’র হেড অব অপারেশন্স জাওয়াদ জাফর বলেন, কাবুলে সরকার পরিবর্তনের দীর্ঘ সময় পর এটি আমার জন্য একটি দারুণ মুহূর্ত। মার্কিন বাহিনী গত ৩০ আগস্ট আফগানিস্তান ছেড়ে যায়। তার আগে তারা দেশটি থেকে ১ লাখ ২০ হাজারের বেশি মানুষকে উদ্ধার করে। এই প্রক্রিয়া চলাকালে কাবুল বিমানবন্দরের মারাত্মক ক্ষতি হয়। বিমানবন্দরের প্যাসেঞ্জার হল, এয়ার ব্রিজ এবং কারিগরি অবকাঠামোর মারাত্মক ক্ষতি সাধিত হয়।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করে কাবুলের নিয়ন্ত্রণ নেয় কট্টরপন্থি সশস্ত্র গোষ্ঠী তালেবান। এর আগের দিন থেকেই কাবুল বিমানবন্দরের সাধারণ কার্যক্রম স্থগিত রেখে নিজ নিজ দেশের হাজারো নাগরিককে আফগানিস্তান থেকে ফিরিয়ে নিতে বিশেষ অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker