বিশ্বজুড়ে

তালিবান রাজত্বে বিপন্ন সাংবাদিকতা, আটক ৫

আফগানিস্তানে তালিবান দখলদারির পর পরিস্থিতি ক্রমশ অবনতি হচ্ছে। একদিকে তালিবানরা পরিবর্তনের আশ্বাস দিয়ে বিশ্বের দরবারে স্বীকৃতি পাওয়ার চেষ্টা করছে। অন্যদিকে, তালিবান যোদ্ধারা আফগানিস্তানে একের পর এক নৃশংস ঘটনা ঘটাচ্ছে। এর মধ্যেই জানা যায়, কাবুলের সংবাদপত্র এটিলাট্রোজের পাঁচজন সাংবাদিককে গ্রেফতার করেছে তালিবানরা। টলো নিউজের এই তথ্য প্রকাশ করেছে।

যদিও তালিবানরা মুখে বলছে যে আফগানিস্তানের মিডিয়া আগের মতো কাজ করতে পারে। কিন্তু তা স্বত্তেও একাধিকবার মিডিয়ার কাজে হস্তক্ষেপ করতে দেখা যাচ্ছে তালিবানদের। এমনকি তালিবানরা মিডিয়াকে কিছু সতর্কতা দিয়েছে। তালিবানির মুখপাত্র জানিয়েছেন, মিডিয়াকে আলোচনা করার অনুমতি দেওয়া হয়েছে, তবে তারা কারোর চরিত্রহনন করতে পারবেন না। তালিবানরা নিজেদের আগের থেকে পরিবর্তিত প্রমাণ করার উদ্দেশ্যে সম্প্রতি একজন মহিলা সাংবাদিককে সাক্ষাৎকার দিয়েছিলেন।

যে মহিলা সাংবাদিক তালিবান নেতার সাক্ষাৎকার নিয়েছিলেন তিনি পরে দেশ ত্যাগ করেন। ২৪ বছর বয়সী বেহেশতা আরগান্ড দেশ ত্যাগ করার সময় জানান, তালিবানরা প্রতিশ্রুতি রক্ষা করেনি। আমি দেশ ত্যাগ করছি কারণ আমিও তালিবানকে ভয় পায়। তবে তালিবানরা যদি তাদের প্রতিশ্রুতি অনুযায়ী যা বলছে তাই করে এবং যখন আমি অনুভব করব যে আমি নিরাপদ, কোন বিপদ নেই, তখন আমি আমার দেশে ফিরতে চাই। আমার দেশের মানুষের জন্য কাজ করতে চাই’।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker