খেলাধুলা

জিম্বাবুয়েকে উড়িয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতল বাংলাদেশ

তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে স্বাগতিক জিম্বাবুয়েকে পাঁচ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ের ফলে টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিল টাইগাররা।

হারারেতে টস জিতে ব্যাট করতে নেমে পাঁচ উইকেটে ১৯৩ রান সংগ্রহ করে স্বাগতিকরা বাংলাদেশের বিপক্ষে যা জিম্বাবুয়ের দলীয় সংগ্রহের রেকর্ড। জিম্বাবুয়ের উদ্বোধনী জুটিতেই আসে ৬৩ রান। রেগিস চাকাভা ২২ বলে ৬টি ছক্কা হাঁকিয়ে ৪৮ রান করেন চাকাভা। মাধেভেরে পূর্ণ করেন অর্ধশতক। ৩৬ বলে ৬টি ছক্কার সহায়তায় ৫৪ রান করেন তিনি। ২০ বলে ২৭ রান করে তাদিওয়ানাশে মারুমানি। এছাড়া রায়ান বার্ল ১৫ বলে অপরাজিত ৩১ ও ডিওন মায়ার্স ২১ বলে ২৩ রান করেন।

সফরকারীদের হয়ে সৌম্য সরকার দুটি, সাকিব আল হাসান, সাইফুদ্দিন ও শরিফুল ইসলাম একটি করে উইকেট নেন।

১৯৪ রানের লক্ষে ব্যাট করতে নেমে ৭ বলে ৩ রান করে বিদায় নেন ওপেনার নাঈম শেখ। এরপর সাকিব আল হাসান মারকুটে ব্যাটিং শুরু করেন, আরেক ওপেনার সৌম্য সরকার দেখেশুনে খেলতে থাকেন। ১৩ বলে ২৫ রান করা সাকিব এক ওভারে দুই ছক্কা মারার পর তৃতীয় ছক্কা হাঁকাতে গিয়ে আউট হন।

এরপর খোলস ছেড়ে বেরিয়ে আসেন সৌম্য সরকার। তার যোগ্য সঙ্গী হয়ে ওঠেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ৯টি চার ও ১টি ছক্কায় ৪৯ বলে ৬৮ রান করে বিদায় নেন সৌম্য। আফিফ হোসেন ধ্রুব ৫ বলে ১৪ রানের ছোট্ট ক্যামিও খেলে বিদায় নিলে রিয়াদের সাথে হাল ধরেন তরুণ শামীম হোসেন পাটোয়ারি। নিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নামা শামীম পরিণত ব্যাটিং উপহার দিয়ে ম্যাচ বাংলাদেশের মুঠোয় নিয়ে আসেন।

শেষদিকে তিনিই নিশ্চিত করেন দলের জয়। রিয়াদ ২টি চার ও ১টি ছক্কায় ২৮ বলে ৩৪ রান করে বিদায় নেন। মাত্র ১৫ বলে ৩১ রানে অপরাজিত থেকে ১ রানে অপরাজিত নুরুল হাসান সোহানকে নিয়ে মাঠ ছাড়েন শামীম, যার ব্যাট থেকে হাঁকানো হয়েছে ৬টি চার। বাংলাদেশ জয় পায় ৫ উইকেট ও ৪ বল হাতে রেখেই।

এতে ম্যাচ জয়ের পাশাপাশি টেস্ট, ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও নিজেদের করে নিল সফরকারীরা।

সৌম্য সরকার এ ম্যাচের সেরা খেলোয়াড় পুরস্কার জেতার পাশাপাশি প্লেয়ার অব দ্য সিরিজ পুরস্কার পেয়েছেন।

প্রায় ৮ বছর পর জিম্বাবুয়ে সফরে গিয়ে সর্বসাকুল্য ৭ ম্যাচের ছয়টিতেই জয় পেয়েছে টাইগাররা। সফরের শুরুটা জয় দিয়েই হয়েছিল বাংলাদেশের। একমাত্র টেস্টে ব্রেন্ডন টেলরের দলকে ২২০ রানের বড় ব্যবধানে হারায় মুমিনুল হকের দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও জয় পায় সফরকারীরা। ৩-০ ব্যবধানে হারায় জিম্বাবুয়েকে। টি-টোয়েন্টি সিরিজের শুরুটাও হয়েছিল জয় দিয়ে। তবে ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় টি-টোয়েন্টি হারে ২৩ রানে।

জিম্বাবুয়ে সিরিজ শেষে দেশে এসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

সূত্র: পার্সটুডে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker