শিল্প ও সাহিত্য

জাতীয় শোক দিবসে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কর্মসূচি

আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। এ উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও এর অধীনস্থ দপ্তর-সংস্থাসমূহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

বৃহস্পতিবার  (১৩ আগস্ট) মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

দিবসটি উদযাপন উপলক্ষে ১৫ আগস্ট সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন সব দপ্তর/সংস্থার ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ হতে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।  তাছাড়া মন্ত্রণালয় এবং দপ্তর/সংস্থার দাপ্তরিক ভবনসমূহে, প্রধান কার্যালয় ও আঞ্চলিক কার্যালয়ে ড্রপডাউন ব্যানার স্থাপন করা হবে এবং শহিদদের আত্মার মাগফেরাত কামনায় স্বাস্থ্যবিধি মেনে কোরআনখানি ও দোয়া মাহফিল আয়োজন করা হবে।

এছাড়া দিবসের অন্যান্য উল্লেখযোগ্য কর্মসূচির মধ্যে রয়েছে-জাতির পিতার স্মরণে এবং দিবসের তাৎপর্য তুলে ধরে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও প্রত্নতত্ত্ব অধিদপ্তর কর্তৃক বঙ্গবন্ধু রচিত গ্রন্থসমূহের ওপর অনলাইনভিত্তিক পাঠ পর্যালোচনা অনুষ্ঠান; বাংলাদেশ শিল্পকলা একাডেমি ভার্চুয়াল আলোকচিত্র প্রদর্শনী; বাংলাদেশ জাতীয় জাদুঘর বঙ্গবন্ধুর স্মৃতি নিদর্শন নিয়ে ভার্চুয়াল প্রদর্শনী; বাংলাদেশ শিল্পকলা একাডেমিসহ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট/একাডেমি/কেন্দ্রসমূহ কর্তৃক অনলাইনে বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে বলে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker