খেলাধুলা

সদস্য দেশগুলোকে ১২৭৫ কোটি টাকা দিচ্ছে ফিফা

করোনাভাইরাসের প্রভাবে কম বেশি সব দেশের ফুটবল ফেডারশনই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত। সদস্য দেশগুলোর প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ফিফা। ২১১ সদস্য দেশের জন্য ১৫০ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। যা বাংলাদেশী মুদ্রায় ১ হাজার ২৭৪ কোটি টাকার সমান।

শুক্রবার (২৪ এপ্রিল) সংস্থাটির পরিচালনা পর্ষদ জানায়, সদস্য দেশগুলোকে ১৫০ মিলিয়ন ইউএস ডলার বা ১ হাজার ২৭৮ কোটি টাকা দেয়া শুরু হয়েছে।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানান, করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে ফুটবল বিশ্বে যে ক্ষতি হয়েছে, তা সামলে ওঠার প্রথম ধাপ হিসেবে আগামী ক’দিনের মধ্যে ২১১ সদস্য দেশকে এই সহায়তা অর্থ বন্টন করে দেয়া হবে।

ইনফান্তিনো বলেন, ‘এই মহামারি পুরো ফুটবল বিশ্বকে বিরল এক চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। তীব্র এই সংকটে সহযোগিতা করা ফিফার দায়িত্বের মধ্যে পড়ে।’

তিনি আরও বলেন, ‘এই কাজ শুরু হলো সদস্য দেশগুলোকে জরুরি অর্থ সাহায্য দেয়ার মাধ্যমে, যারা এই সময়টায় বড় ধরনের আর্থিক সংকটে পড়েছে। ফুটবল বিশ্বের এই সংকটকালে সূদুরপ্রসারি আর্থিক সাহায্য পরিকল্পনার প্রথম ধাপ এটা।’

ফিফা এমনিতেও সদস্য দেশগুলোকে প্রায় সময়ই অর্থ সাহায্য দিয়ে থাকে। তবে সেটা থাকে নির্দিষ্ট কিছু মানদন্ড পূরণ করা সাপেক্ষে।

এই সাহায্যের ফলে প্রতিটি সদস্য দেশ অন্তত ৫ লাখ ডলার করে পাবে। এর পাশাপাশি ফরোয়ার্ড ২.০ ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় অন্যান্য সুবিধা দেওয়া হবে সদস্য দেশগুলোকে। আর অনুদান সঠিকভাবে যেন ব্যবহার করা হয় সে ব্যাপারেও কড়া নজরদারি থাকবে ফিফার। যেসব দেশ বেশি আর্থিক সঙ্কটে ভুগছে তাদের দিয়েই শুরু হবে এই অনুদান কার্যক্রম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker