বাংলাদেশ
শিরোনাম

শোভন-রাব্বানী বাদ, ভারমুক্ত হলেন জয়-লেখক

কেন্দ্রীয় ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয়কে কার্যকরী সভাপতি এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে কার্যকরী সাধারণ সম্পাদকের দায়িত্ব দিয়েছেন সংগঠনটির সাংগঠনিক অভিভাবক আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত পুনর্মিলনী অনুষ্ঠানে শনিবার বিকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

গত বছরের ১৪ সেপ্টেম্বর দুর্নীতির অভিযোগে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়। তাদের পরিবর্তে ভারপ্রাপ্ত সভাপতি হন সংগঠনের জ্যেষ্ঠ সহ-সভাপতি আল নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হয় জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে ।

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বর্তমানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের যিনি ছাত্রলীগের সভাপতি ছিলেন, তিনি আমার কাছে একটা প্রস্তাব রেখেছেন, ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদককে ভারমুক্ত করা।’

“আমি বর্তমান ছাত্রলীগকে ভারমুক্ত করে দিলাম। আজ থেকে আর ভারমুক্ত থাকবে না। কারন ২০২০ সাল গুরুত্বপুর্ণ। মুজিববর্ষ হিসেবে আমরা ১০ জানুয়ারি থেকে কাউন্টডাউন শুরু করবো। বিভিন্ন অনুষ্ঠান আমরা পালন করবো। যেহেতু তার হাতে গড়া এই ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী, তাই আজকের দিনেই আমি সিদ্ধান্ত নিয়েছি, এই অনুষ্ঠানে উপস্থিত থাকবো। এই প্রতিষ্ঠাবার্ষিকী থেকে তারা ভারমুক্ত হলো।”

অনুষ্ঠানে যোগ দিতে সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে নানা রঙের ব্যানার-ফেস্টুন হাতে ছাত্রলীগের নেতাকর্মীরা জড়ো হয়েছেন। দুপুর হওয়ার আগেই সংগঠনটির সাবেক-বর্তমান নেতাকর্মীদের মিলনমেলায় রূপ নিয়েছে সোহরাওয়ার্দী উদ্যান।

প্রসঙ্গত ১৯৪৮ সালের এদিনে জাতির পিতা শেখ মুজিবুর রহমান উপমহাদেশের বৃহৎ এ ছাত্রসংগঠনটি প্রতিষ্ঠা করেন। শুরুতে সংগঠনটির নাম ছিল ‘পূর্ব পাকিস্তান ছাত্রলীগ’।

দেশ স্বাধীন হওয়ার পর এটি ‘বাংলাদেশ ছাত্রলীগ’ নামে কার্যক্রম শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতা সংগ্রামসহ সব গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দিয়েছে ঐতিহ্যবাহী এ ছাত্রসংগঠনটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker