ধর্ম

দৃষ্টিনন্দন বাংলার তাজমহল মসজিদ

ভারতের আগ্রার তাজমহলের স্থাপত্যশৈলীতে মুগ্ধ মুসলিম-অমুসলিম সবাই। তাই বিভিন্ন দেশে আগ্রার তাজমহলের আদলে গড়ে উঠেছে স্থাপনা। কোথাও সে আদলে গড়ে তোলা হয়েছে মসজিদ।

বাইরে থেকে দেখতে অনেকটা ভারতের আগ্রার তাজমহলের মতো। ধবধবে সাদা রঙে আবৃত মসজিদটি এক নজর দেখার জন্য অনেকে ছুটে আসেন। কার্পেটিং করা সড়ক ঘেঁষে চার দেয়ালের সীমানা প্রাচীরের মধ্যখানে এমন একটি মসজিদ দেখার অনুভূতি অনেকেরই জাগতে পারে। মসজিদের সামনে সবুজ বেষ্টনী আর ফ্লোর করা বিশাল মাঠ। দুপাশে দুটি পুকুর। পুকুরে সানবাঁধানো ঘাট, পুকুর ধারে ঘাটের পাশে কাঠ বাদাম গাছের মেঘের মতো ছায়া।

চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার ঢাকা-চট্টগ্রাম পুরাতন মহাসড়কের জোরারগঞ্জ বাজারের দক্ষিণ পশ্চিম প্রান্তে এই মসজিদের অবস্থান। যাকে স্থনীয়রা এক নামে ‘তাজমহল মসজিদ’ নামে চেনেন। পুরো ১ একর জমির ওপর একটি মসজিদ, দুটি একাডেমিক ভবন, মসজিদের দুপাশে দুটি পুকুর। যাতে রয়েছে সানবাঁধানো ঘাট। আর মধ্যখানে রয়েছে সবুজ ঘাসের বেষ্টনী আর ফ্লোর করা বিশাল মাঠ। সম্প্রতি সরেজমিন ঘুরে দেখা যায় এমনি দৃশ্য। পুরো মসজিদটি সাদা রংয়ে আবৃত। এটি তৈরি করা হয়েছে ভারতের আগ্রার তাজমহলের আদলে। মসজিদটি ৩ গম্বুজ বিশিষ্ট যার চারপাশে দাঁড়িয়ে আছে চারটি পিলার।

জানা গেছে, মসজিদটি প্রতিষ্ঠা করা হয়েছে ১৯৯১ সালে। স্থানীয় ৬ নম্বর ইছাখালী ইউনিয়নের বাসিন্দা মরহুম মৌলভি নজির আহমদের ছেলে প্রয়াত আলহাজ সফিউল্লাহ তাঁর নিজস্ব জমিতে এই মসজিদ স্থাপন করেন। সে সময় তিনি প্রায়ই ভারতে সফরে যেতেন। তখন তিনি তাজমহলের সৌন্দর্যের প্রতি মুগ্ধ হন। পরে তিনি মনে মনে সিদ্ধান্ত গ্রহণ করেন যে তাজমহলের আদলে দেশে একটি মসজিদ নির্মাণ করবেন। সেখানে এক প্রকৌশলীর সহায়তায় আগ্রার ওই পুরো তাজমহলের আদলে হার্ডবোর্ডে সম্পূর্ণ একটি নকশা তৈরি করেন, যা পরে তিনি স্বদেশে এসে প্রকৌশলীর সহায়তায় স্থানীয় বিল্ডিংয়ের ঠিকাদার তোফায়েলকে এটির নির্মাণকাজের দায়িত্ব দেন। তিনি দীর্ঘ সময় ব্যয় করে অতঃপর সম্পূর্ণ মসজিদটি নির্মাণ করেন।

মসজিদটি দোতলাবিশিষ্ট, যার নিচতলায় পুরুষরা একসঙ্গে জামায়াতে ২৫০ জন আর দোতলায় অনুরূপ নারীসহ মোট ৫০০ জন নামাজ আদায় করতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker